সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ০৬:২০ অপরাহ্ন

সদ্যপ্রাপ্ত শিরোনামঃ
জীবনের শেষ মূহুর্তে প্রিয় রাসূল (সা:) যে কথাটি বলেছিলেন… গাঁজা সেবনের অভিযোগে শিক্ষার্থীকে পিটিয়ে রক্তাক্ত করলো ছাত্রলীগ…. ফেনীতে ব্যাটারী চালিত রিক্সা চলাচলে নিষেধাজ্ঞা জারিকরলেন জেলা ট্রাফিক ইনর্চাজ… ফেনী মডেল থানায় বিদায় ও বরণ অনুষ্ঠানে প্রধান অতিথি পুলিশ সুপার… ফেনীর ছাগলনাইয়ায় সাঈদ এস্কান্দারের মৃত্যু বার্ষিকী উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত… মহেশপুর ভৈরবা এলাকায় ট্রাকের ধাক্কায় স্কুলছাত্র নিহত… মানসম্মত প্রাথমিক শিক্ষা অর্জনের পরিবেশ সৃষ্টিতে এক অনন্য দৃষ্টান্ত “তুমিও পারবে, আমরা আছি তোমার সাথে” বিদ্যালয়ভিত্তিক স্বেচ্ছাস্ববী সংগঠন।… কুমড়াবাড়িয়া ধোপাবিলা গ্রামের হাতুড়ে ডাক্তার মোতালেবের কুকৃত্তি ফাঁস !… ঝিনাইদহে দুর্ঘটনা রোধে পরিবহন চালক ও হেলপারদের প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত…. ঝিনাইদহের হাট-বাজার, শহর-বন্দর-গ্রামে ঢুকিয়ে দেওয়া হচ্ছে ভারতীয় নিম্নমানের চা-পাতি
ঢাকাকে বন্যার সতর্কবার্তা দিল্লির. ..

ঢাকাকে বন্যার সতর্কবার্তা দিল্লির. ..

বন্যা আসছে মর্মে বাংলাদেশকে সতর্ক করেছে ভারত। ব্রহ্মপুত্র নদে পানি বৃদ্ধির কথা জানিয়ে এই সতর্কতা দিয়েছে বলে ভারতীয় সংবাদ মাধ্যমগুলো জানাচ্ছে।
সতর্কতায় বলা হয়েছে, চীনের তিব্বতে অতিরিক্ত বৃষ্টির কারণে ইয়ারলুং সাংপো নদে গত ৫০ বছরের মধ্যে পানির স্তর সর্বোচ্চ উচ্চতায় পৌঁছেছে। এই অতিরিক্ত পানি ছেড়ে দিচ্ছে তারা।
চীনে যেটি ইয়ারলুং সাংপো, সেটিই ভারত এবং বাংলাদেশে ব্রহ্মপুত্র নামে পরিচিত। আর এই নদে বিপৎসীমার ওপরে বইলে বন্যা অবধারিত তিন দেশে।
চীনের তিব্বত থেকে আসাম আর অরুণাচল প্রদেশ হয়ে ইয়ারলুং সাংপো ব্রহ্মপুত্র নাম নিয়ে বাংলাদেশের দিকে প্রবাহিত হয়েছে। হিমালয় থেকে উৎপন্ন হওয়া নদনদীগুলোর মধ্যে সবচেয়ে খরস্রোতা এই ব্রহ্মপুত্র। এটি পৃথিবীর অন্যতম দীর্ঘ নদও।
চিঠিতে ভারত জানিয়েছে, তিব্বতে অতি বৃষ্টির কারণে সেখানকার সাংপো নদীতে পানি বেড়ে গেছে। এই অতিরিক্ত পানি চীন ব্রহ্মপুত্রে ছেড়ে দিয়েছে। এর ফলে ভাটির দেশগুলোতে বন্যা হতে পারে। এর প্রভাব বাংলাদেশেও পড়বে।
চিঠিতে আরও জানানো হয়েছে, ভারতের কেন্দ্রীয় সরকার দেশটির উত্তর-পূর্বাঞ্চলের অরুণাচল ও আসাম রাজ্যকে সতর্ক অবস্থায় থাকার জন্য বলেছে।
ব্রহ্মপুত্র বাংলাদেশে কিছুদূর এগিয়ে একটি স্রোত যমুনা নামে মিশেছে পদ্মায়। ফলে উজানে ব্রহ্মপুত্রে পানি বাড়লে যমুনা ও পদ্মায়ও পানি বাড়ে। আর এই তিন নদী এক সঙ্গে বিপৎসীমা ছাড়ালে বড় বন্যা হওয়ার আশঙ্কা তৈরি হয়।
যদি পদ্মা বিপৎসীমা নাও ছড়ায়, তারপরও ব্রহ্মপুত্র ও যমুনায় পানি বাড়লে উত্তরাঞ্চল ও মধ্যাঞ্চল তলিয়ে যায়।
ঢাকাটাইমস/০৬সেপ্টেম্বর/ডিএম

অাপনার মতামত লিখুন

দয়া করে সংবাদটি সেয়ার করুন

অামাদের সংবাদ সংক্রান্ত তর্থ্য

সকল প্রকাশিত/সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট ইত্যদি অনলাইনের নানা সূত্র থেকে সংগৃহীত। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ীনয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের এবং প্রকাশিত সূত্রের। অামাদের প্রকাশিত সংবাদে কোন অভিযোগ থাকলে অামাদের জানাতে পারেন।Email:dainiksomoy24@gmail.com


   
© All rights reserved © ২০১৭-২০১৮ দৈনিক সময়. কম
Design & Developed BY দৈনিক সময়.কম