বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ০১:৪৪ অপরাহ্ন
সর্বশেষ :
২৮ বছর পর মেয়ের সাথে এইচএসসি পাস করলেন মা ১৩ লক্ষ টাকার কেমিক্যাল মিশ্রিত সুফারি ধ্বংশ করা হয়েছে ফেনীর সাবেক কাউন্সিলর সাখাওয়াতকে প্রকাশ্যে গুলি করে হত্যার চেষ্টা মুন্সীগঞ্জে ২০৫ বোতল ফেনসিডিলসহ চালক ও হেলপার গ্রেফতার ফেনীর আঞ্চলিক সাপ্তাহিক”স্বদেশ কন্ঠ” পত্রিকার সম্পাদক খলিলের রহমানের দাফন সম্পন্ন… সারিয়াকান্দিতে যমুনার পানি বিপদসীমার ১০৫ সেন্টিমিটার ওপরে বন্যায় ক্ষতিগ্রস্ত সবাইকে পাকা ঘর বানিয়ে দেয়া হবে,মৌলভীবাজারে ত্রাণ প্রতিমন্ত্রী জিপিএ-৫ পেলেন তানজিদ এমরান মৌলভীবাজারে মতবিনিময় ও আলোচনা সভা শ্রীমঙ্গল চিড়িয়াখানায় অজগর সাপের ডিম থেকে বাচ্চা ফুটা শুরু

দখলদাররা গিলে খাচ্ছে ঝিনাইদহের ঐতিহ্য কোদলা নদী

স্বদেশ বাংলা
  • প্রকাশ করা হয়েছেঃ সোমবার, ১৭ জুন, ২০১৯
  • ২০ বার পড়া হয়েছে

ঝিনাইদহে ঐতিহ্য কোদলা নদী দখলের কারণে মৃতপ্রায়। স্থানীয়দের অভিযোগ, ভূমিদস্যুরা প্রতিনিয়ত দখল করে চললেও এ ব্যাপারে প্রশাসনের কোন পদক্ষেপ নেই। অন্তত ২৫ কিলোমিটার এলাকা হয়ে গেছে বেদখল। বিষয়টি স্বীকার করে জেলা প্রশাসক জানালেন, নদীটি দখলমুক্ত করে পানির প্রবাহ নিশ্চিত করা হবে।

ইছামতির শাখা কোদলা ঝিনাইদহের সীমান্তবর্তী একটি নদী। ভারত থেকে এসে নদীটি বাংলাদেশের মহেশপুর উপজেলার শ্যামকুড়, ন্যাপা, কাজিরবেড়, বাশবাড়িয়া ও যাদবপুর ইউনিয়নের মাঝ দিয়ে বয়ে গেছে। এর চলার পথে রয়েছে পাঁচশ’র মতো গ্রাম। তবে দখলের কারণে মৃতপ্রায় কোদলা নদী।

এলাকার প্রবীণ বাসিন্দারা জানালেন, এক সময় এর প্রস্থ ১৪০ থেকে ১৫০ ফুট থাকলেও এখন তা কমে মাত্র ১০ থেকে ২০ ফুটে নেমে এসেছে। স্থানীয় জনপ্রতিনিধিরা জানালেন, জালিয়াতির মাধ্যমে ভূমিদস্যুরা দখল করে নিয়েছে নদীর জায়গা। সংশ্লিষ্ট কর্মকর্তাদের উদাসীনতায় কোদলা নদী দখল হয়ে যাওয়ার কথা স্বীকার করলেন ঝিনাইদহের জেলা প্রশাসক সরোজ কুমার নাথ। জানালেন, নদীটি দখলমুক্ত করতে ব্যবস্থা নেয়ার কথা।

স্থানীয়রা জানালেন, এক সময়কার প্রমত্তা কোদলা নদী দখল করে শত শত পুকুর খনন করে চলছে মাছের চাষ। এমনকি কোথাও কোথাও গড়ে তোলা হয়েছে বসতি।

নিউজটি শেয়ার করুন..

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2019 SadeshBangla.com
The website Developed By Sadeshbangla.Com