বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ০৬:৪৮ অপরাহ্ন
সর্বশেষঃ
ফেনীতে ভূ’য়া সমাজ সেবা কর্মকর্তা ভূ’য়া ডিবি পুলিশ চক্রের চার সদস্য আটক মৌলভীবাজারে শিক্ষা সেবিকা সম্মেলন অনুষ্ঠিত ফেনীতে গোয়েন্দা পুলিশের এসআই আলমগীর হোসেনের অভিযানে ২০ কেজি গাঁজাসহ আটক-২ ফেনীর ছাগলনাইয়া থানায় ওয়ারেন্টভুক্ত আসামী গ্রেপ্তার মৌলভীবাজারে মদরীছ শাহ (রঃ) এর ওরসে চলছে প্রকাশ্যে গাঁজা সেবন নতুন ভোটারদের NID card প্রদান শুরু ২ মার্চ মুজিববর্ষে মোদিকে আমন্ত্রণ না জানানো অকৃতজ্ঞতার কাজ:ওবায়দুল কাদের মৌলভীবাজারে অনলাইন প্রেসক্লাব নেতৃবৃন্দের সাথে মতবিনিময় বগুড়ার খয়রাপুকুরে রেজাউল খুনের ঘটনায় ১৭ জনকে আসামী করে মামালা দায়ের ফেনীতে আইনশৃঙ্খলা কমিটির বৈঠকে নির্বাহী অফিসারের নাসরীন সুলতানা র ক্ষোভ

অনিশ্চিত জীবনের প্রহর গুনছি

রিপোর্টারঃ
  • আপডেট সময় : রবিবার, ১৪ জুলাই, ২০১৯
  • ৬৩ জন নিউজটি পড়েছেন

রহমান মৃধা,দূরপরবাস সুইডেন:
ভাগ্যের ওপর অনিশ্চিত জীবন ছেড়ে দিয়ে কোথায় যাবো, কী করবো, কিছুই জানি না।অনিশ্চিত জীবনের প্রহর গুনছি। ভালোবাসার পৃথিবীতে কী পেলাম তা নয় বরং ভাবছি কী দিলাম!দেনা-পাওনার হিসাবনিকাশ করতে বসেছি। জীবনে সব পেয়েছি, বিনিময়ে কী দিয়েছি!
এমন একটি দর কষাকষির সময় আজরাইল এসে দরজা নক করেছে।

বললাম, ভাই কী খবর হঠাৎ এই অবেলায় তুমি?আজরাইল বললেন, অবেলা কোথায় দেখলে, আর হঠাতই বা কেন বলছো? আমি তো তোমাকে চারটি নোটিস দিয়েছি? কৈ? কখন? কোথায়? এবং কি ভাবে? আমি তো কিছুই পাইনি!

আজরাইল একটু অবাক হয়ে ফ্যাল ফ্যাল করে আমার দিকে তাকিয়ে রইলো।
আমি বললাম কী ব্যাপার তুমি ঐ ভাবে তাকিয়ে কী ভাবছো? উনি বললেন, আমি সাধারণত কথা কম বলি তবে কাজ ঠিকমতো এবং সময়মতো করি। আজ জীবনে প্রথম ভাবছি, ব্যাপার কী? তাহলে সবাই কী তোমার মতো আমার নোটিস সময়মতো পায়না? যে কারণে কেউ কখনও প্রস্তুত থাকে না। যখনই আমি আসি কেউ বলেনা, ‘আজ আমি রেডি চল যাই’।

আমি বললাম, তুমি আমাদের নোটিস দিলে অথচ আমরা পেলাম না! তোমার নোটিস কি ভাবে এসেছে? তুমি কী পোস্ট করে দিয়েছো, নাকি হাতে হাতে দিয়েছো? আজরাইল বললেন, দেখ নিয়ম অনুযায়ী সময়মতো নোটিস পাঠানো হয় কিন্তু তোমরা মানুষ জাতি নানা কাজে, নানা ধান্ধায় ব্যস্ত থাকো, তোমাদের তো খেয়ালই নেই যে আমি আসবো তোমাদের নিতে।

আমি বললাম শোনো, দুনিয়ায় আসার পরে নানা ঝামেলা। সব সামলাতে গিয়ে ভুলত্রুটি তো একটু হয়ে থাকে তবে তোমার নোটিসগুলো কোথায় গেল তা তো বুঝতে পারছিনে। আজরাইল সঙ্গে সঙ্গে বললো এই যে একেবারে ভুলে গেছো যে নোটিস পাওনি এটাই হলো তোমার শেষ নোটিস। বললাম ভুলে না হয় এখন গেছি বয়স হয়েছে তাই, কিন্তু এর আগের নোটিসগুলো কোথায় গেল তাহলে! হঠাৎ এরা আবার কারা? ভালো মতো তো দেখতে পারছিনে? কী ব্যাপার আপনাদের ঠিক চিনতে পারলাম না তো? আজরাইল বললো, কতোদিন হলো ঠিকমতো দেখতে পারছো না? বললাম তা হবে বছর পাঁচেক। তাহলে পাঁচ বচর আগে তোমাকে নোটিস দেয়া হয়েছে যে তুমি চোখে কম দেখতে শুরু করেছো, অথচ তুমি তাও খেয়াল করোনি।

কিসের শব্দ হলো? তোমার বউ ফোন করছে টেলিফোন ধরো। কৈ শুনিনি তো? টেলিফোনের শব্দ কম থাকলে শোনা যায় না ঠিক মতো। এ সমস্যা কতোদিন যাবত হয়েছে? বললাম, হবে দুই তিন বছর। আজরাইল বললো তাহলে কানে কম শোনা হয় তাও বুঝতে পারোনি? শরীরে ফ্যাট জমে যে হাই কোলেস্টেরল হয়েছে এবং ওষুধ খাও এটাও কি ভুলে গেছো? বললাম, না ভুলিনি। বেশ, কেন ভুলোনি? বললাম, রোগ ধরা পড়েছে চিকিৎসা চলছে।

আজরাইল বললো ঠিক আছে আজ আমার তাড়া আছে। এ পথে যেতে তোমাকে দেখলাম তুমি বেশ ভাবছো দেয়া-নেয়া নিয়ে, আমার ভালো লেগেছে। তবে শোনো আমি নোটিস ছাড়া কখনও কোথাও গিয়ে কাউকে নেই না। জীবনে সবাই নোটিস পায়, কেউ খেয়াল করে, কেউ করে না।
তোমরা মানুষ জাতি মনে কর, এসেছি ভুবনে, কে মারে আমারে! অথচ দেখ কোথাও কেউ নেই তোমার পূর্বপুরুষদের।

সবাই পৃথিবী ছেড়ে চলে গেছে তারপরও তোমরা বোকাই রয়ে গেলে! যাইহোক আমি পরের বার যখন আসবো গল্প করতে নয়, নিতে। ভুলে যাবে জানি তবুও বলে গেলাম।

হঠাৎ ঘুম ভেঙ্গে গেল! সর্বনাশ কী মারাত্মক স্বপ্ন! এর আগে তো এমন স্বপ্ন দেখিনি বা ভাবিনি? কী হবে এখন? মনের আয়নায় গিয়ে দাঁড়িয়ে দেখি ‘Such notices, like, near to dropping teeth, poor eye sight, hearing loss, and loss of hair or grey hair. I have got all four notices!’ Alhamdulillah!
এখন তাহলে দেনা-পাওনাটা তো মিটিয়ে ফেলতে হবে। পরে হাজার চেষ্টা করলেও তো শোধ দেয়া যাবে না, যাবে কি? আমাকে এখন কী করতে হবে? কী ভাবে করতে হবে? সময় আছে তো কিছু করার!

এই সংবাদটি শেয়ার করার অনুরোধ রইল

এই বিভাগের আরো সংবাদ পড়ুন এখানে
© All rights reserved © 2020 Sadeshbd
The website Developed By Sadeshbangla.Com
Translate Language »