1. skarman0199094@gmail.com : Sk Arman : Sk Arman
  2. alamran777777@gmail.com : স্বদেশ বাংলা : স্বদেশ বাংলা
  3. alamran2355@gmail.com : স্বদেশ বাংলা : স্বদেশ বাংলা
  4. mijankhan298@gmail.com : স্বদেশ বাংলা : স্বদেশ বাংলা
  5. shafiulislamtanzil@gmail.com : Md Tanzil : Md Tanzil
  6. shamimulislamtanvirrana@gmail.com : Tanvir Islam : Tanvir Islam
  7. mituislam298@gmail.com : সহকারি সম্পাদক মোঃ সফিউল ইসলাম তানজিল : সহকারি সম্পাদক মোঃ সফিউল ইসলাম তানজিল

আবরার ফাহাদের হ’ত্যা’কারীদের বিচারের রায় !

  • প্রকাশিত : ০৮:৪৭ pm | বুধবার ২ সেপ্টেম্বর, ২০২০
  • ৩৮৫ বার পঠিত
আবরার ফাহাদের হ’ত্যা’কারীদের বিচারের রায় !

স্বদেশ বাংলা:আবরার ফাহাদের হ’ত্যা’কারীদের বিচারের রায় !
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) মেধাবী ছাত্র আবরার ফাহাদকে পি’টি’য়ে হ’ত্যা’র মা’ম’লায় ২৫ আসামির বি’রু’দ্ধে দণ্ডবিধির ৩০২ ধারায় সর্বোচ্চ শা’স্তি মৃ’ত্যু’দ’ণ্ডের দাবি জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী।আজ বুধবার দুপুর ১২টায় ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১-এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামানের আদালতে পাবলিক প্রসিকিউটর (পিপি) মোশাররফ হোসেন কাজল, এহসানুল হক সমাজি ও আবু আব্দুল্লাহ শুনানি করেন। এদিন মা’ম’লা’য় গ্রে’প্তা’র ২২ আসামিকেই কারাগার থেকে আদালতে হাজির করা হয়।

শুনানিতে রাষ্ট্রপক্ষের আইনজীবী কাজল বলেন, ‘কারাগারে থাকা সব আ’সামিকে আদালতে হাজির করা হয়েছে। মা’ম’লাটি অ’ভি’যোগ গঠনের জন্য শুনানির দিন ধার্য রয়েছে। চাঞ্চল্যকর এ মা’ম’লায় নি’হ’ত’ আবরারের মা-বাবাসহ সমগ্র বিশ্ব বি’চারের দিকে তাকিয়ে আছে। আমরা দণ্ডবিধির ৩০২ ধারায় আসামিদের বি’রু’দ্ধে অ’ভি’যোগ গঠন করতে আবেদন করছি।’রাষ্ট্রপক্ষের অপর আইনজীবী এহসানুল হক সমাজি বলেন, ‘মা’ম’লাটিতে অ’ভি’যোগ গঠন করার যথেষ্ট উপাদান রয়েছে। আদালতের কাছে আবেদন করব, আইনের আলোকে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয় সেদিকে লক্ষ রাখবেন।’

এদিকে, অ’ভি’যোগ গঠনের শুনানি উপলক্ষে আজ সকালে ২২ আসামিকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়।গত বছরের ৬ অক্টোবর রাতে বুয়েটের শেরেবাংলা হলের একটি কক্ষে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা আবরারকে পি’টি’য়ে’হ’ত‌্যা করেন। এ ঘটনায় ১৯ জনকে আ’সামি করে পরের দিন ৭ অক্টোবর চকবাজার থানায় একটি হ’ত্যা মা’ম’লা করেন আবরারের বাবা।এরপর গত বছরের ১৩ নভেম্বর মা’ম’লার তদন্ত কর্মকর্তা পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) পরিদর্শক (নিরস্ত্র) মো. ওয়াহিদুজ্জামান ২৫ জনকে অ’ভিযুক্ত করে আদালতে অ’ভিযোগপত্র দাখিল করেন।

আসামিরা হলেন—বুয়েট ছাত্রলীগের বহিষ্কৃত সাধারণ সম্পাদক মেহেদী হাসান রাসেল, যুগ্ম সাধারণ সম্পাদক মুহতামিম ফুয়াদ, তথ্য ও গবেষণা সম্পাদক মো. অনিক সরকার ওরফে অপু, সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান রবিন ওরফে শান্ত, আইনবিষয়ক উপসম্পাদক অমিত সাহা, উপসমাজসেবাবিষয়ক সম্পাদক ইফতি মোশাররফ সকাল, ক্রীড়া সম্পাদক মো. মেফতাহুল ইসলাম জিয়ন, গ্রন্থ ও প্রকাশনাবিষয়ক সম্পাদক ইশতিয়াক আহম্মেদ মুন্না, কর্মী মুনতাসির আল জেমি, খন্দকার তাবাখখারুল ইসলাম তানভীর, মো. মুজাহিদুর রহমান, মো. মনিরুজ্জামান মনির, আকাশ হোসেন, হোসেন মোহাম্মদ তোহা, মো. মাজেদুর রহমান মাজেদ, শামীম বিল্লাহ, মুয়াজ ওরফে আবু হুরায়রা, এ এস এম নাজমুস সাদাত, আবরারের রুমমেট মিজানুর রহমান, শামসুল আরেফিন রাফাত, মোর্শেদ অমত্য ইসলাম, এস এম মাহমুদ সেতু, মুহাম্মদ মোর্শেদ-উজ-জামান মণ্ডল ওরফে জিসান, এহতেশামুল রাব্বি ওরফে তানিম ও মুজতবা রাফিদ।

আসামিদের মধ্যে মুহাম্মদ মোর্শেদ-উজ-জামান মণ্ডল ওরফে জিসান, এহতেশামুল রাব্বি ওরফে তানিম ও মুজতবা রাফিদ পলাতক। বাকি ২২ জন কারাগারে আছেন। এই মা’ম’লায় আটজন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।
গত ১২ মার্চ আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক আবরার হ’ত্যা মা’ম’লাটি দ্রুত বি’চার ট্রাইব্যুনালে পাঠানোর ফাইল অনুমোদন করেন। গত ১৭ ফেব্রুয়ারি এ মা’ম’লার বিচারকাজ দ্রুত বিচার ট্রাইব্যুনালে পাঠানোর জন্য ঢাকার মহানগর পাবলিক প্রসিকিউটরের (পিপি) কার্যালয়ে আবেদন করেন নি’হ’ত আবরার ফাহাদের বাবা মো. বরকত উল্লাহ। এরপর মা’ম’লাটি দ্রুত বি’চার ট্রাইব্যুনালে পাঠানো হয়। কিন্তু করোনাভাইরাসের কারণে আদালতের কার্যক্রম বন্ধ থাকায় মা’ম’লার বিচারকাজ এত দিন বন্ধ ছিল।
‘পা দিয়ে সিনহার গলা চেপে ধরে অট্টহাসি দেন প্রদীপ’

ntvbd

এই সংবাদটি শেয়ার করার অনুরোধ রইল

এই বিভাগের আরো সংবাদ পড়ুন এখানে
© All rights reserved © 2020 Sadeshbd
Site Customized By NewsTech.Com
Translate Language »