1. skarman0199094@gmail.com : Sk Arman : Sk Arman
  2. alamran777777@gmail.com : স্বদেশ বাংলা : স্বদেশ বাংলা
  3. infomabrur@gmail.com : Md Mabrur : Md Mabrur
  4. alamran2355@gmail.com : স্বদেশ বাংলা : স্বদেশ বাংলা
  5. mijankhan298@gmail.com : স্বদেশ বাংলা : স্বদেশ বাংলা
  6. shafiulislamtanzil@gmail.com : Md Tanzil : Md Tanzil
  7. shamimulislamtanvirrana@gmail.com : Tanvir Islam : Tanvir Islam
  8. mituislam298@gmail.com : সহকারি সম্পাদক মোঃ সফিউল ইসলাম তানজিল : সহকারি সম্পাদক মোঃ সফিউল ইসলাম তানজিল
সর্বশেষঃ
ইসরায়েলের বিদায়ী নেতানিয়াহুর জন্য অপেক্ষা করছে ১০ বছরের কারাদণ্ড যুদ্ধবিধ্বস্ত দেশ ইরাকের বিমান ঘাঁটিতে দফায় দফায় রকেট হামলা ইসরাইলকে অনেক মূল্য দিতে বাধ্য করেছে ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস: মার্কিন বিশ্লেষক সোভিয়েত ইউনিয়নের মতোই ধসে পড়বে আমেরিকা: রুশ প্রেসিডেন্ট আফ্রিকার দেশ বুরকিনায় ভয়াবহ হামলা: নিহত ১৩০ প্রস্তাবিত নতুন সরকার ইসরাইলিদের জন্য বিপজ্জনক: নেতানিয়াহু করোনার মৃত্যু ভেবে কেউ এল না, হিন্দু বৃদ্ধার সৎকারে মুসলিমরা পবিত্র কোরআনের হাফেজ হলো নাতি সম্মান জানালেন এরদোগান জিদান বিদায়ী চিঠিতে যা লিখলেন পতিতাবৃত্তিতে বাধ্য করা হয়েছিল বাংলাদেশি সেই তরুণীকে

পৃথিবীর সবচেয়ে বিদ্যুৎ সাশ্রয়ী এসি ও ফ্রিজ অবিষ্কার করলেন টাঙ্গাইলের শরীফুল

  • প্রকাশিত : ১১:১০ pm | শনিবার ২২ জুন, ২০১৯
  • ২৮৩ বার পঠিত

পৃথিবীর সবচেয়ে সাশ্রয়ী এবং সস্পূর্ণ পরিবেশ বান্ধব পিউর কুলিং টেকনোলজি (এসপিসিটি) সর্বপ্রথম আবিষ্কার করেছেন টাঙ্গাইলের মোঃ শরীফুল ইসলাম।

এটি গ্যাস বিহীন, ৯২% বিদ্যুৎ সাশ্রয়ী, পরিবেশ বান্ধব ও সম্পুর্ণ দূষণ মুক্ত এসি ও ফ্রিজ আবিষ্কার করেছেন টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার ৯ নং বহুরিয়া ইউনিয়নের চান্দুলিয়া গ্রামের মোঃ ছোরত আলীর মো. শরীফুল ইসলাম (২১)।

শরীফুল ইসলাম করটিয়া সা’দত বিশ্ববিদ্যালয়ের অনার্স গণিত বিভাগের ৪র্থ বর্ষ থেকে বার্ষিক পরীক্ষা দিয়েছেন। ২০১৬ সাল থেকে শুরু করে দীর্ঘদিন চেষ্টার পর অবশেষে ২০১৮ সালের মার্চের শেষে এটি সম্পূর্ণভাবে তৈরি করতে সক্ষম হয়েছেন।

এ উপলক্ষে শরীফের উদ্ভাবন সকলের কাছে তুলে ধরতে শনিবার (২২জুন) সকালে প্রেসক্লাব মির্জাপুর মিলনায়তনে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে স্থানীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মো. একাব্বর হোসেন, প্রেসক্লাব মির্জাপুর সভাপতি মোঃ জাহাঙ্গীর হোসেন, সাধারণ সম্পাদক সোহেল মোহসীন শিপন, বাংলাদেশ ছাত্রলীগের সহ-সম্পাদক তাহরীম হোসেন সীমান্ত, সুশীল সমাজের ব্যক্তিবর্গসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

বর্তমানে ১ টন এসি চলতে ১৫০০ থেকে ২০০০ ওয়াট বিদ্যুৎ প্রয়োজন সেখানে শরীফের তৈরিকৃত শরীফ পিউর কুলিং টেকনোলজি (এসপিসিটি)/ প্রযুক্তি দ্বারা ১ টন এসি চলতে ১০০ থেকে ১২০ ওয়াট বিদ্যুৎ প্রয়োজন। যেখানে একটি এসি চালাতে ২২০ ভোল্ট প্রয়োজন সেখানে শুধুমাত্র ১২ ভোল্ট বিদ্যুতেই চলবে অর্থাৎ এই প্রযুক্তি ব্যবহারের ফলে সৌর বিদ্যুৎ দিয়ে এসি ফ্রিজ ইত্যাদি চালানো সম্ভব। এ প্রযুক্তি ব্যবহারের ফলে ক্ষতিকর সিএফসি ব্যবহারের কোনো প্রয়োজন হয় না। এটির দ্বারা বায়ুমন্ডলের ওজোন স্তর ধ্বংসের হাত থেকে রক্ষা পাবে এবং এই প্রযুক্তির ব্যবহারের ফলে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি ও জলবায়ু পরিবর্তন সহজেই রোধ করা সম্ভব।

শরীফের সাথে কথোপকথনে তিনি জানান, মানুষের কল্যাণে ব্যবহার উপযোগী করে বিভিন্ন নতুন উদ্ভাবন তৈরি করতে চেষ্টা চালিয়ে যাচ্ছি। প্রাথমিকভাবে শরীফ পিউর কুলিং টেকনোলজি (এসপিসিটি) এটিই শরীফের প্রথম তৈরি। পরবর্তীতে তিনি তার নতুন উদ্ভাবনের প্রযুক্তি দেশবাসীকে উপহার দিতে চান।

এই সংবাদটি শেয়ার করার অনুরোধ রইল

এই বিভাগের আরো সংবাদ পড়ুন এখানে
© All rights reserved © 2020 Sadeshbd
Site Customized By NewsTech.Com
Translate Language »