Take a fresh look at your lifestyle.

জোড়া মাথার রাবেয়া-রুকাইয়ার সফল অস্ত্র পাচার অবশেষে

স্বদেশ বাংলা ডেস্কঃ

115

দীর্ঘ ৩০ ঘণ্টা অ’স্ত্রোপাচারের পর জোড়া মাথার দুই বোন রাবেয়া ও রুকাইয়াকে আলাদা করতে পেরেছেন হাঙ্গেরির চিকিৎসকরা। আজ শুক্রবার রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) এ তাদের অ’স্ত্রোপচার সম্পন্ন হয়েছে।
অ’স্ত্রোপাচার শেষে চিকিৎসকরা জানান, রাবেয়া-রুকাইয়ার অবস্থা স্থিতিশীল পর্যায়ে আছে।তারা দুজনে এখন তাদের পর্যবেক্ষণে আছে।

জানুয়ারি মাসে প্রাথমিক অস্ত্রোপচারের জন্য তাদের দুই বোনকে হাঙ্গেরিতে পাঠানো হয়েছিলো। সেখানে একবার অপারেশন করা হয়।ওই অ’পারেশনের মাধ্যমে তাদের মাথায় বিশেষ এক্সপান্ডার স্থাপন করা হয়।

হাঙ্গেরির দাতব্য সংস্থাটি ২০০২ সালে প্রতিষ্ঠিত হয়।বিশ্বজুড়ে গরিব মানুষকে তারা সেবা দিয়ে থাকে। অ’স্ত্রোপচারের আগে চিকিৎসকেরা বলেছিলেন,দুই বোনের বাঁ’চার সম্ভাবনা ফিফটি-ফিফটি।তবে তারা সাধ্য মত চেষ্টা চালিয়ে যাবেন।

তারা দু’জনে পাবনার চাটমোহরে ২০১৬ সালের ১৬ জুলাই স্কুল শিক্ষক দম্পতির ঘরে জন্ম নেয়।তাদের জন্মের পর থেকেই স্কুলশিক্ষক বাবা-মা তাদের সন্তানদের মাথা আ’লাদা করার জন্য হাসপাতাল থেকে হাসপাতালে ঘুরে বেড়ালেও কোনো উপায় মেলেনি তখন।

এরপর শিশু দুটির চিকিৎসার সব দায়িত্ব নেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর সহায়তায় তাদের এই উন্নত চিকিৎসার ব্যবস্থা করা হয়।
ডাক্তাররা বর্তমানে তাদের আফজার ভিশনে রেখেছেন।

এই বিভাগের আরও সংবাদ